শুধু জানা নই, জানাতে হবে সমাজকে

বিশ্ব হেপাটাইটিস দিবসে জনসচেতনতা সৃষ্টিতে সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিট

আজ ২৯ জুলাই, ২০২৩

সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিটের উদ্যোগে “বিশ্ব হেপাটাইটিস দিবস” উপলক্ষে তিন দিন ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড এবং হাসপাতাল সংলগ্ন এলাকায় হেপাটাইটিস বি প্রতিরোধে হেপাটাইটিস বি ভ্যাক্সিন দেওয়ার প্রয়োজনীয়তা নিয়ে একটি মোটিভেশান প্রোগ্রামের আয়োজন করা হয়। হেপাটাইটিস বি ভাইরাসের সংক্রমণ হলে যকৃতের দীর্ঘমেয়াদি রোগের (ক্রনিক লিভার ডিজিজ) আশঙ্কা থাকে। এতে যকৃতের স্বাভাবিক কার্যক্ষমতা কমে আসতে থাকে, একসময় যকৃৎ পুরোপুরি অকেজো হয়ে গিয়ে রোগীর অকালমৃত্যু পর্যন্ত হতে পারে। এমনকি এই সংক্রমণ থেকে যকৃতের ক্যান্সারও হতে পারে। এছাড়াও বিভিন্ন রোগ প্রতিরোধকারী (টাইফয়েড, জরায়ুমুখ ক্যান্সার এবং ইনফ্লুয়েঞ্জা) ভ্যাক্সিন নেওয়ার জন্য উদ্বুদ্ধ করা হয়।

অংশগ্রহণে :

৬১ তম প্রজন্ম : কেয়া

৬২ তম প্রজন্ম : সামিন

৬৩ তম প্রজন্ম : কৃষ্টি, মহিমা

সমন্বয়ক : মহিমা

Summary: As part of the three-day program on the occasion of “World Hepatitis Day”, a motivational program was organized on the need of hepatitis B vaccine to prevent hepatitis B in various wards of Chittagong Medical College Hospital and in the areas adjacent to the hospital.

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • সন্ধানী চমেক ইউনিটের উদ্যোগে চালু হয়েছে জরায়ুমুখ ক্যান্সার (Cervical cancer) প্রতিরোধক টিকা প্যাপিলোভ্যাক্স ভ্যাকসিন ও ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধক Influvax tetra
toggle