বিশ্ব হেপাটাইটিস দিবস, ২০২৩

আজ ২৮শে জুলাই, বিশ্ব হেপাটাইটিস দিবস
 
‘আমরা অপেক্ষা করছি না’ এই প্রতিপাদ্য কে সামনে রেখে প্রতিরোধযোগ্য হেপাটাইটিস রোগের ভয়াবহতা সম্পর্কে মানুষকে সচেতন করার উদ্দেশ্যে সারাবিশ্বের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিনটি।
 
♦️হেপাটাইটিস একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ যা লিভার টিস্যুতে প্রদাহ সৃষ্টি করে। এর পাচঁটি ধরনের (হেপাটাইটিস এ,বি,সি,ডি,ই)মধ্যে হেপাটাইটিস বি এবং সি ই বেশি মারাত্মক। আক্রান্ত হওয়ার ২-৫ মাসের মধ্যে এর লক্ষণ প্রকাশ পায়।
 
নোবেলবিজয়ী বিজ্ঞানী বারুচ স্যামুয়েল ব্লুমবার্গ, হেপাটাইটিস বি ভাইরাস রোগ নির্ণয়ের জন্য পরীক্ষাব্যবস্থা উন্নতকরণ ও প্রতিষেধক টিকা আবিষ্কার করেন। চিকিৎসাবিদ্যায় তার এই অনবদ্য অবদানকে স্বীকৃতি জানাতে ‘২৮শে জুলাই’ তার জন্মদিনে বিশ্ব হেপাটাইটিস দিবস পালন করা হয়। ২০১১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই দিবসটি স্বীকৃতি দেয়।
 
♦️আপনি জানেন কি?
 বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, প্রতিবছর হেপাটাইটিস বি ও সি ভাইরাসে আক্রান্ত হয়ে এক মিলিয়নের বেশি মানুষ মারা যাচ্ছে । পৃথিবীব্যাপী আক্রান্ত ৩৩ কোটির মানুষের মধ্যে বাংলাদেশেই এই সংখ্যা ১ কোটি। এদের মধ্যে ৫ -১০% মানুষ লিভার ক্যান্সারে আক্রান্ত। শিশুদের ক্ষেত্রে এ ভাইরাসের ভয়াবহতা আরো বেশি, ৮০-৯০℅ ক্ষেত্রে দীর্ঘমেয়াদী প্রদাহ তৈরি করতে পারে।
 
♦️কিভাবে ছড়ায় হেপাটাইটিস? 
সংক্রমিত ব্যক্তির রক্ত বা শরীরের তরল বর্জ্য (যেমন- বীর্য, লালা) মাধ্যমে একজন থেকে আরেকজনে হেপাটাইটিস ছড়াতে পারেঃ 
১.জন্মের সময় গর্ভবতী মা থেকে শিশুতে 
২.হেপাটাইটিস বি আক্রান্ত ব্যক্তির রক্তের সংস্পর্শে আসলে
 ৩.হেপাটাইটিস বি আছে এমন রোগীর ব্যক্তিগত সামগ্রী যেমন- টুথব্রাশ, রেজার, নেইল ক্লিপার বা চিকিৎসা যন্ত্রপাতি (যেমন – গ্লুকোজ মনিটর) শেয়ারের মাধ্যমে 
৪.যৌন সম্পর্কের মাধ্যমে 
৫.সুঁই, সিরিজ বা ওষুধ প্রস্তুতকারী যন্ত্রপাতি শেয়ারের মাধ্যমে। 
 
♦️হেপাটাইটিসের লক্ষণ সমূহ কি কি? 
১.জ্বর
২.ক্লান্তি 
৩.ক্ষুধামান্দ্য 
৪.বমি বমিভাব 
৫.পেটের ব্যথা 
৬.ঘন বর্ণের মূত্র 
৭.জন্ডিস (ত্বক এবং চোখের সাদা অংশ হলুদ বর্ণের হয়ে যাওয়া)। 
 
♦️হেপাটাইটিস প্রতিরোধে করণীয় কি? 
১.হেপাটাইটিস এ,বি,ডি কে ভ্যাক্সিনেশনের মাধ্যমে প্রতিরোধ করা সম্ভব।
২.আক্রান্ত ব্যাক্তির ব্যবহৃত সিরিঞ্জ, সুচ ব্যবহার না করা। 
৩.নিরাপদ যৌন মিলন। 
 
♦️দেশব্যাপী হেপাটাইটিস ভাইরাসের সংক্রমণ হ্রাসকরণ ও প্রতিরোধে সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিট এর উদ্যোগে প্রতিমাসের প্রথম শুক্রবার হেপাটাইটিস বি এর টিকা প্রদান করা হয়। এছাড়া নগরীর বিভিন্ন স্থানে জনসচেতনতামূলক প্রোগ্রামের আয়োজন করা হয়।
 
ভ্যাক্সিন হেপাটাইটিস – বি ডোজ-০,১,২,১২ মাস। 
মূল্যঃ 
৫৫০/= নন মেডিকেলিয়ান 
৫০০/= (মেডিকেল স্টুডেন্ট, ডাক্তার, নার্স) 
১০০/= ১ম ডোজের সময় স্ক্রিনিং চার্জ। 
 
আসুন নিজে সচেতন হই, অন্যকে সচেতন করি,হেপাটাইটিসমুক্ত বিশ্ব গড়ি।
 

Summary: World Hepatitis Day (WHD) takes places every year on 28 July bringing the world together under a single theme to raise awareness of the global burden of viral hepatitis and to influence real change. In 2023 the theme is ‘We’re not waiting.

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • সন্ধানী চমেক ইউনিটের উদ্যোগে চালু হয়েছে জরায়ুমুখ ক্যান্সার (Cervical cancer) প্রতিরোধক টিকা প্যাপিলোভ্যাক্স ভ্যাকসিন ও ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধক Influvax tetra
toggle