৯৮% কোভিশিল্ড ভ্যাকসিন গ্রহীতার দেহে অ্যান্টিবডির সন্ধানঃ গবেষণায় বিএসএমএমইউ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (BSMMU) দ্বারা পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে, সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া দ্বারা তৈরিকৃত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের সম্পূর্ণ (ডবল) ডোজ গ্রহণকারীর মধ্যে ৯৮ শতাংশ মানুষের দেহে অ্যান্টিবডি পাওয়া গেছে। 

“Hematological Parameters and Antibody Titre After Vaccination Against SARS-CoV-2” শীর্ষক এই গবেষণার নেতৃত্ব দেন BSMMU এর উপাচার্য অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদ।

এই গবেষণাটি কোভিড ভ্যাকসিন প্রাপ্ত মোট ২০৯ জন উপর করা হয় যার অর্ধেকেরও বেশি মানুষ স্বাস্থ্যসেবা কাজে যুক্ত। চলতি বছরের এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে নমুনা সংগ্রহ করা হয়েছিল। অংশগ্রহণকারীদের তিন-চতুর্থাংশ পুরুষ এবং অর্ধেকেরও বেশি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হাঁপানি ছাড়াও বিভিন্ন রোগে আক্রান্ত ছিল । গবেষণায় বলা হয়েছে যে, সকল টিকা গ্রহীতার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে । 

এই গবেষণার সহ-তদন্তকারী এবং বিএসএমএমইউর হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো সালাহউদ্দিন শাহ বলেন , বেশিরভাগ ভ্যাকসিন গ্রহীতার  প্রতি মিলিলিটার রক্তে 300 থেকে 1000 au  অ্যান্টিবডির সন্ধান পাওয়া গেছে ।তিনি আরো বলেন এই গবেষণার মাধ্যেমে কোভিডশিল্ড ভ্যাকসিনের কার্যকারিতা প্রকাশ পেয়েছে যা পরবর্তীতে বুস্টার ডোজ নিয়ে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে । 

অংশগ্রহণকারীদের মধ্যে ৪২ শতাংশ মানুষের টিকা দেওয়ার পরে হালকা লক্ষণ সহ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ।

গবেষণায় আরও দেখা গেছে যে , যারা টিকা দেওয়ার আগে কোভিড আক্রান্ত ছিলেন , তাদের দেহে উচ্চ মাত্রার অ্যান্টিবডির সন্ধান পাওয়া গেছে।

টিকা গ্রহণ করুন, সুরক্ষিত থাকুন।

কার্টেসিঃ The Daily Star 

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • এ মুহুর্তে যথেষ্ট পরিমাণ রক্ত মজুদ আছে
  • সন্ধানী চমেক ইউনিটের অফিসিয়াল ওয়েবসাইটের যাত্রা শুরু
  • নতুন বছরের প্রথম দিন থেকে নতুনভাবে নিয়মিত ভ্যাক্সিনেশন কার্যক্রম শুরু
  • সকল শুভানুধ্যায়ীকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা "ঈদ মোবারক"
toggle