আজ ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ ইং,

সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিটের উদ্যোগে ও এনেস্থেসিওলজি ও আই.সি. ইউ বিভাগ, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এবং Beximco Pharmaceuticals Ltd এর সহযোগিতায় ” Basic Life Support ” নিয়ে কর্মশালার সপ্তম এবং সর্বশেষ সেশনের আয়োজন করা হয় যার প্রতিপাদ্য ছিল “Basic Life Support : Save Life by Simple Steps”

উক্ত কর্মশালার প্রশিক্ষক হিসেবে ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের এনেস্থেসিওলজি ও আই.সি.ইউ বিভাগের সহকারী অধ্যাপক এবং সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিটের উপদেষ্টা ডা. মো.রেজাউল হক টিপু। আজ এতে মোট ২৮ জন ডাক্তার এবং মেডিকেল শিক্ষার্থীকে “Basic Life Support” নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

“Basic Life Support” হল প্রাথমিক চিকিৎসা সেবার একটি অংশ যাতে ক্ষতিগ্রস্ত রোগীর যেমন ইলেকট্রিক শক, সাপে কামড়ানো, পানিতে পড়া, হিট স্ট্রোক, শ্বাসরোধ সহ বিভিন্ন সংকটাপন্ন পরিস্থিতি মোকাবেলায় হাসপাতালে নেওয়ার পূর্বে এ ধরনের প্রাথমিক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ক্ষয়ক্ষতি এবং মৃত্যুর হার অনেকাংশে কমানো যায়। এ ধরনের প্রাথমিক চিকিৎসা অনেক সময় একজন মানুষের জীবন বাঁচাতে পারে।
সন্ধানীর কার্যক্রমের সাথে এ এক নতুন সংযোজন। একজন মেডিকেল শিক্ষার্থী কিংবা ডাক্তার হিসেবে নিজের পরিবারের ও আশেপাশের মানুষগুলোর সংকটাপন্ন পরিস্থিতিতে অন্তত প্রাথমিক চিকিৎসা দিয়ে মৃত্যু ঝুঁকি ও ক্ষয়ক্ষতি কমাতে “Basic Life Support ” নিয়ে ধারণা থাকা অতীব জরুরি। এই উদ্দেশ্যকে সামনে রেখেই এ কর্মশালা আয়োজন করা হয়েছে।

সমন্বয়কঃ সামিন, রাজিয়া

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • সন্ধানী চমেক ইউনিটের উদ্যোগে চালু হয়েছে জরায়ুমুখ ক্যান্সার (Cervical cancer) প্রতিরোধক টিকা প্যাপিলোভ্যাক্স ভ্যাকসিন ও ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধক Influvax tetra
toggle