“যদি রাত পোহালে শোনা যেত
বঙ্গবন্ধু মরে নাই।”

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস।

বঙ্গবন্ধু, এক অনন্য ভালবাসার নাম। ভুলি কেমনে? বাংলার আকাশ বাতাসে প্রলয় জাগ্রত হতো যার বজ্র কন্ঠে, যার বজ্র কন্ঠে ধণিত হতো বাঙালির বাংলা গড়ার স্বপ্ন, বাংলা ভাষায় কথা বলার আকাঙ্খা। যার এক ডাকে পুরো বাংলায় সাড়া পড়ে যেত। ভুলি কেমনে! যার শব্দচয়নে জুড়িয়ে যেত মায়ের ছেলে হারানোর বেদনা, অগণিত মানুষের স্বজন হারানোর বেদনা। বাংলার মানুষকে যিনি নিজের চেয়ে বেশি ভালোবেসেছেন সেই জাতির পিতা তিনি। এই দিনে বাঙ্গালী জাতি হারিয়েছে তাদের নেতা, হারিয়েছে তাদের সেই মানুষকে যে তার সুবর্ণ দিন একে একে বিলিয়ে দিয়েছেন বাংলাদেশের মুক্তির তরে।

বাঙালি জাতি আজ যে স্বাধীন বাংলাদেশের মুক্ত বাতাসে বেঁচে আছে, সেই স্বাধীনতার পথে চলতে শিখিয়েছেন যিনি, সেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী আজ। প্রতি বছর দিনটি আসে বাঙালির হৃদয়ে শোক আর কষ্টের দীর্ঘশ্বাস হয়ে। যার হাতে বোনা হয়েছিল স্বাধীন বাংলাদেশের বীজ এবং ১৯৭১ সালে ১৬ই ডিসেম্বরে বিজয় অর্জনের পর যার হাত ধরে ধীরে ধীরে বাংলাদেশ যখন এগিয়ে যাচ্ছিল তৎকালীন বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে ঠিক তখনই নির্মমভাবে হত্যা করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তাঁর পুরো পরিবার । বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বেদনা বিধুর এই দিনে অপরিমেয় শোকাহত চিত্তে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি- সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শাহাদাৎবরণকারী তাঁর পরিবার-পরিজনকে।

গভীর শ্রদ্ধা ও ভালবাসা রইল তোমার প্রতি, হে জাতির জনক।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • সন্ধানী চমেক ইউনিটের উদ্যোগে চালু হয়েছে জরায়ুমুখ ক্যান্সার (Cervical cancer) প্রতিরোধক টিকা প্যাপিলোভ্যাক্স ভ্যাকসিন ও ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধক Influvax tetra
toggle