❝Ending cervical cancer within a few generation❞এই প্রতিপাদ্য কে সামনে রেখে চলতি জানুয়ারি মাস সারা বিশ্বব্যাপী পালিত হচ্ছে “বিশ্ব জরায়ুমুখ ক্যান্সার সচেতনতা মাস’২৩” ।

🔴জরায়ুমুখ ক্যান্সার(Cervical Cancer) কি?

জরায়ুমুখ ক্যান্সার হলো এক ধরনের ক্যান্সার যা যোনীর ভেতর অবস্থিত গর্ভাশয়ের প্রবেশদ্বার বা জরায়ুকে প্রভাবিত করে। এটি প্রধানত HPV (Human Papillomavirus)নামক নির্দিষ্ট এক ধরণের ভাইরাসের সংক্রমণে হয়ে থাকে। এটি যেকোনো বয়সের নারীদেরকে আক্রমণ করতে পারে তবে (৩০-৪৫) বছর বয়সী যৌনসক্রিয় নারীরা অধিক ঝুঁকিতে রয়েছেন।

🔴International Agency for research on Cancer এর মতে বাংলাদেশে প্রতিবছর প্রায় ১০,৩৬২ জন নারী মারা যায় জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হয়ে। বাংলাদেশে প্রায় ৫ কোটিরও বেশি নারী জরায়ু মুখ ক্যান্সার ঝুঁকিতে আছেন এবং প্রতিবছর গড়ে প্রায় ১৭,৬৮৬ জন নারী এই ক্যান্সারে আক্রান্ত হয়।

🔴জরায়ুমুখ ক্যান্সার,সব ধরনের ক্যান্সারের সবচেয়ে সফলভাবে চিকিৎসাযোগ্য রূপগুলির মধ্যে একটি যদি এটি প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা যায়। প্রতিরোধ, শনাক্তকরণ এবং চিকিৎসার একটি সুষ্ঠু পদ্ধতির মাধ্যমে,আমরা আগামী দিনে জরায়ুমুখ ক্যান্সারকে জনস্বাস্থ্য সমস্যা হিসেবে নির্মূল করতে পারি।

🔴জরায়ুমুখ ক্যান্সারের ঝুঁকির কারণগুলি হলোঃ-

১/ HPV(Human Papillomavirus) সংক্রমণ।
২/একাধিক যৌন সঙ্গী।
৩/এইচআইভি, হারপিস, ক্ল্যামিডিয়া জাতীয় অন্যান্য যৌন সংক্রমণ।
৪/বাল্যবিবাহ।

🔴রোগের লক্ষণঃ

১/যোনীপথে দূর্গন্ধযুক্ত,সাদা রঙের রক্তস্রাব হওয়া।
২/মাসিকের রক্তপাত যা স্বাভাবিকের চেয়ে দীর্ঘ বা বেশি।
৩/সহবাসের সময় ব্যথা।
৪/সহবাসের পর রক্তপাত।
৫/তলপেটে ব্যথা।
৬/মেনোপজের পরে যোনিপথে রক্তপাত।

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে নিচের নির্দেশনাগুলি মেনে চলুনঃ

🟥অবগত হোনঃ-জরায়ুমুখ ক্যান্সার এবং এর কারণ Human Papillomavirus (HPV) সম্পর্কে তথ্য জানুন। আপনার এলাকার অন্য নারীদের সচেতন করতে সাহায্য করুন।

🟥শনাক্তকরণ পরীক্ষা করুনঃ- সাধারণত ৩০ বছর বয়স থেকে জরায়ুমুখ ক্যান্সার স্ক্রিনিং পরীক্ষা শুরু করা উচিত। ৩ বছর অন্তর অন্তর এই পরীক্ষাটি করানো উচিত।

🟥টিকা নিনঃ-HPV প্রতিরোধক টিকা ৯-১৪ বছর বয়সীদের ক্ষেত্রে ২ ডোজ এবং ১৫-৪৫ বছর বয়সীদের ক্ষেত্রে ৩ ডোজ দেওয়া হয়।

🟥সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিট প্রতি মাসের প্রথম শুক্রবার সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত টাইফয়েড,হেপাটাইটিস-বি,ইনফ্লুয়েঞ্জা ও হিউম্যান প্যাপিলোমা ভাইরাস প্রতিরোধী টিকাদান কর্মসূচী পালন করে।

🔴জরায়ুমুখ ক্যান্সারঃ

🔺টিকার নাম–প্যাপিলোভ্যাক্স
🔺ডোজ-ঃ
৯-১৪ বছর-২টি
১৫-৪৫ বছর-৩টি
🔺মূল্য-ঃ(প্রতি ডোজ)
২৪০০টাকা(মেডিকেল স্টুডেন্ট,ডাক্তার,নার্স)
২৫০০ টাকা(নন-মেডিকেল)

🔴আসুন জরায়ুমুখ স্ক্রিনিং পরীক্ষা, HPV প্রতিরোধক টিকা, জরায়ুমুখ ক্যান্সারের প্রতিকারে চিকিৎসা এবং ২০৩০ সালের মধ্যে জরায়ুমুখ ক্যান্সার নির্মূলের সুষ্ঠু ব্যবস্থাপনা নিয়ে জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে জরায়ুমুখ ক্যান্সারের পরিসমাপ্তি ঘটিয়ে সুস্থ জাতি গড়ে তুলি।।

Summary:

This January, the cervical cancer awareness month, with the theme “Ending cervical cancer within a few generation”, we are trying to raise awareness among people about cervical cancer and prevent it by educating people about screening and vaccines.

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • সন্ধানী চমেক ইউনিটের উদ্যোগে চালু হয়েছে জরায়ুমুখ ক্যান্সার (Cervical cancer) প্রতিরোধক টিকা প্যাপিলোভ্যাক্স ভ্যাকসিন ও ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধক Influvax tetra
toggle